আমরা প্রতিবন্ধী নই-- সারাজীবন সিজদায় পড়ে শুধু এটার কৃতজ্ঞতা প্রকাশ করা যাবে না

যাদের সন্তান আছে তাদের সন্তানদের নিয়ে অভিযোগের অন্ত নেই। দুষ্টামি করে, কথা শোনে না... ইত্যাদি ইত্যাদি। যাদের সন্তান অস্বাভাবিক তারা হয়ত ভাবেন এই প্রতিবন্ধী শিশুর চেয়ে শিশু না থাকাই ভালো ছিল। যাদের সন্তান নেই তারা হয়ত ভাবে যত দুষ্টই হোক একটা যদি বাচ্চা আল্লাহ আমাদের দিতেন। আল্লাহ কাউকে সন্তান দেন কাউকে দেন না। কেন? আমরা জানি না, তিনি জানেন।

সন্তান না হওয়া একরকম কষ্ট। সন্তান হওয়ার পরে মরে যাওয়া অন্যরকম কষ্ট।ফাতিমা রাদিয়াল্লাহু তা'আলা আনহা ছাড়া রসুলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লামের সব সন্তানেরা তার জীবিত অবস্থাতেই মারা গিয়েছিলেন। তার মেয়েরা বড় হয়েছিল, ছেলেরা শৈশব পেরোয়নি।

গতকাল এক ভাইয়ের বাচ্চা মারা যাওয়ার খবর পেলাম। জন্ম থেকেই অস্বাভাবিক ছিল শিশুটা। ডাক্তাররা ইশারায় নিষেধ করেছিলেন। অনেক টাকা খরচ হবে, বাঁচবে না। বাঁচলেও প্রতিবন্ধী। বাবার বুক কী মানে? তিনি শেষ দিন পর্যন্ত চেষ্টা করে গেছেন। তবু আকিকা দিতে পারলেন না বাচ্চাটার।
আল্লাহ যেন শিশুটির বাবা ও মাকে ধৈর্য ধরার তাওফিক দেন। এমন ধৈর্য যা তাদের জান্নাতে নিয়ে যাবে। আল্লাহ যেন আমাদের কৃতজ্ঞ হওয়ার তাওফিক দেন। আমরা প্রতিবন্ধী নই-- সারাজীবন সিজদায় পড়ে শুধু এটার কৃতজ্ঞতা প্রকাশ করা যাবে না।

courtesy : Sharif Abu Hayat Opu
date: 17/11/2013

No comments:

Post a Comment